ড্যাফোডিলের প্রতিষ্ঠাবার্ষিকীতে পিঠা উৎসব

সোনম শেফা, ঢাকাঃ
মাঘ মাস মানেই শীত।হিম হিম শীতের অাগমনী বার্তা স্মরন করিয়ে দেয় ভিন্ন স্বাদের রকমারি পিঠা-পুলির কথা। শীতের পিঠা বাঙালির অাদি সংস্কৃতির অংশ। ড্যাফোডিলের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে গেলো ডিআইইউ পিঠা উৎসব -২০১৭।
সাভারের অাশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে এফবিএসএফের সহযোগীতায় দুইদিনব্যাপী পিঠা উৎসবের অায়োজন করা হয়। ২৭তারিখ সকাল ১০টায় ড্যাফোডিল ইউনিভার্সিটির চেয়ারম্যান জনাব সবুর খান উৎসবের উদ্বোধন করেন।
পিঠা উৎসবের অায়োজনে ছিলো পিঠা পরখ, উদ্যোক্তা প্রতিযোগিতা, পিঠা পরখ ও অাবগমান গ্রাম বাংলার জীবন গাঁথা প্রদর্শনী। ২১টি দল, প্রায় দুই শতাধিক অংশগ্রহণকারী ও ১৫০ রকমের পিঠার পসরা সাজানো হয়েছিল দোকানগুলো। ঢাকাস্থ ড্যাফোডিলের তিনটি ক্যাম্পাস থেকে প্রায় ২২৫০০ জন শিক্ষার্থী ও শিক্ষকদের সমাগম ঘটেছিল উৎসবে। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটাই সবচেয়ে বড় পিঠা উৎসব। রসপিঠা, ভাপাপিঠা, তেলের পিঠা, ক্ষীরপুলি, নারকেলপুলি, পাকন, পাটিসাপটাসহ হরেক রকমের পিঠার সমাহার ঘটেছিল।
অনুষ্ঠানের দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকট।তিনি প্রতিটা পিঠার দোকান অান্তরিকতার সাথে পরিদর্শন করেছেন। নানা স্বাদের লোভনীয় পিঠার মধ্য থেকে বিচারকরা তিনটি দলকে বিজয়ী হিসেবে পুরষ্কার ঘোষনা করেছেন। পিঠা উৎসবে প্রথম স্থান অধিকার করে জিভে জল দল।এরই মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষনা করা হয়েছে।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password