প্রচেষ্টাই সফলতা

খুরশিদ জামান কাকন:

সবাই সফল হতে চাই। সাফল্যকে নিজের করে নিতে চাই। এজন্যে আমরা রাতদিন পরিশ্রম করে যাই। কিন্তু সবাই সবসময় সফল হতে পারি না। কখনো কখনো আশা আকাঙ্ক্ষার বিপরীত ফল আমাদের ভোগ করতে হয়। যার ফলে আমরা মানুষিক ভাবে ভেঙ্গে পড়ি। নিজেকে খুব তুচ্ছ ভাবতে শুরু করি।

তখন আমরা ধরেই নেই যে সফলতা নামক দুর্লভ বস্তুটি জীবনে আমাদের কখনো ধরা দিবার নয়। সেজন্যে দিনেদিনে আমাদের মধ্যে প্রচেষ্টার কমতি দেখা যায়। এরই ফলস্বরূপ আমরা সত্যি সত্যিই কখনো সফলতার শিকরে পৌছাতে পারিনা।

খেলার মাঠে হারজিত থাকে, কখনো জিতবেন, কখনো হারবেন। এটি খেলার স্বাভাবিক ব্যাপার। তেমনি জীবনের বাজিতে হারজিত থাকবে। কখনো জয়, কখনো পরাজয় আসবে। এটিই প্রকৃতির নিয়ম।

বিফল হওয়া মানে এই না যে জীবনের বাজিতে আপনি অনুত্তীর্ণ। আশানুরূপ ফল না পাওয়া মানে একেবারে হেরে যাওয়া নয়। বরঞ্চ পরব্রতী লড়াইয়ের জন্য নিজেকে সর্বচ্চো প্রস্তুত করা। নিজের শক্তি, সামর্থ্য ও মনোবলকে আরো চাঙ্গা করা। যাতে পরব্রতী লড়াইয়ে বিজয়ের মকুট আপনার হয়।

আপনাকে প্রতি মুহূর্তে আপনার লড়াই চালিয়ে যেতে হবে। একবার আশাভঙ্গ হয়েছে বিধায় সবসময় যে আপনি পরাস্ত হবেন তা তো নয়। হতে পারে আপনি যা আশা করছেন, তার থেকেও ভালো কিছু অপেক্ষা করছে আপনার জন্য। এজন্যে আপনাকে কঠিন অধ্যবসায়ী হওয়ার পাশাপাশি হতে হবে ধৈর্যবান।

আর যখন কোন কাজ করতে গিয়ে মাঝপথে আপনার মনে হচ্ছে সেটি আপনি পাবেন না। পণ্ডশ্রম করেছেন তাই মনেমনে আফসোস হচ্ছে। তখন সেই মুহুর্ত থেকে আপনি সে কাজটি নতুন উদ্দ্যমে করতে শুরু করুন। মনের মধ্যে গেঁথে রাখুন যে এ কাজটি আপনার, আর আপনিই পারবেন এ কাজটি শেষ করতে। দেখবেন একসময় সত্যিই আপনি কাজটি সম্পূর্ণ করতে পেরেছেন।

খেয়াল করলে দেখবেন জগতের সব নামীদামী মনিষী ব্যক্তিগন তারা কিন্তু একদিনে সফলতার চূড়ায় পৌঁছান নি। তারা জীবনের লক্ষকে নিশানা করে সর্বোপরি তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছিলো। বিধায় তারা আজ সফলতার কাতারে।

মনে রাখবেন আপনি থেমে গেলেন তো হেরে গেলেন। কোন কিছুতে শেষ পর্যন্ত লেগে থাকবেন, তো দেখবেন সফলতা আপনি একদিন না একদিন ঠিকই পাবেন। কারণ প্রচেষ্টার মধ্যেই লুকায়িত থাকে সফলতা।

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password