শীতকালে ত্বকের সুরক্ষা

অরণ্য সৌরভ:

শীতকাল দরজায় কড়া নেড়েছে। কুয়াশায় ঘেরা সকাল, ধোঁয়া ওঠা ভাপা পিঠা, শিশিরে ভেজা ঘাসসহ আরও অসাধারণ কিছু মুহূর্ত নিয়ে আমাদের সামনে হাজির শীতকাল। অনেকের কাছেই শীতকাল পরম আকাঙ্ক্ষিত হলেও অধিকাংশেরই রয়েছে শীতকাল-ভীতি। কারন- শীতের শুষ্ক এবং রুক্ষ আবহাওয়া। এই আবহাওয়া আমাদের ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। কিন্তু খুব সহজেই শীতের এই রুক্ষতাকে বিদায় জানিয়ে শীতের সাথে সখ্য গড়ে তোলা যায়। কিন্তু কীভাবে? জেনে নিন শীতকালে উপায়ে আপনার ত্বকের সুরক্ষা নেবেন-

ত্বক পরিস্কার রাখুন: শীতকালে আমরা পানি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখি। অনেকে এই সময়ে নিয়মিত গোসল করারও সাহস দেখান না। কিন্তু শীতের রুক্ষতা থেকে রক্ষা পাওয়ার সর্বোত্তম উপায় হল নিয়মিত কোমল (অতিরিক্ত গরম বা ঠাণ্ডা নয়) পানি দিয়ে আপনার মুখ-হাত ধুয়ে ফেলা। খেয়াল রাখবেন পানি যাতে কখনোই অতিরিক্ত গরম বা ঠাণ্ডা না হয়। এতে আপনার ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে।

বেশি করে পানি পান করুন: ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল বেশি করে পানি পান করা। মনে রাখবেন, আপনি যতবারই আপনার ত্বক পরিস্কার করুন এবং ময়েশ্চেরাইজার ক্রিম মাখুন না কেন আপনার ত্বকের যথাযথ সুরক্ষায় পানি পান করাই সর্বোৎকৃষ্ট পন্থা।

খেতে হবে শাকসবজি এবং ফলমূল: ত্বকের সুরক্ষায় শাকসবজি এবং ফলমূল অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। শীতকালে আঙুর, কমলা, আপেলসহ আরও অনেক উপকারী ফল পাওয়া যায়; যা খেলে আমাদের ত্বক শুষ্কতা থেকে রক্ষা পেতে পারে।

এক্সফলিয়েট করা কমিয়ে দিতে হবে: ত্বকের সুস্বাস্থ্যের জন্য এবং উজ্জ্বল পরিচ্ছন্ন ত্বকের জন্য এক্সফলিয়েট করা খুবই প্রয়োজনীয়। তবে এটাও মনে রাখতে হবে যে, এক্সফলিয়েশনের ফলে ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। তাই শীতকালে এক্সফলিয়েট করার হার কমিয়ে দিতে হবে অনেকখানি। অতিরিক্ত এক্সফলিয়েশন এর ফলে মুখের ত্বকের প্রয়োজনীয় তেল কমে গিয়ে ব্রণের উপদ্রব দেখা দিতে পারে। তাই শীতকালে সপ্তাহে একবারের জন্য এক্সফলিয়েট করা যাবে।

হাইড্রেটিং ক্লিনজার: মুখের ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের নমনীয়তার ব্যাপারেও খেয়াল রাখতে হবে। তাই মুখের ত্বকের জন্য হাইড্রেটিং ক্লিনজার, অর্থাৎ খুবই নমনীয় ধাঁচের কোন ক্লিনজার ব্যবহার করতে হবে। শুষ্ক ত্বক অনেক বেশী অস্বস্তিকর। শুষ্ক ত্বক থেকে একজিমার মতো বড় ধরণের সমস্যা তৈরি হতে পারে। এ কারণে ত্বক যেন বেশী শুষ্ক না হয় সেদিকে খেয়াল রেখেই হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন ব্যবহার: দিনের বেলা বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। কারণ শীতকালের রোদেও ত্বক পুড়ে যায়। সানস্ক্রিন কেনার সময় এসপিএফ ১৫+ কিনা তা দেখে নেবেন।

ক্রীম/লোশন ব্যবহার: রাতে শোবার আগে হাতে পায়ে ময়েশ্চারাইজার ক্রীম/লোশন লাগিয়ে নিন। পরদিন সকালে লক্ষ্য করুন নিজের সতেজ এবং প্রাণবন্ত ত্বক।

এসব তথ্য আমাদের সকলেরই কম বেশি জানা। তাও শীতের আগে সবাইকে একটু মনে করিয়ে দেওয়া!

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password